Search
Close this search box.
Search
Close this search box.

আওয়ামী সরকারের চুক্তি ভঙ্গে সালেহউদ্দিন ও এম মনসুরকে তলব করেছে  মার্কিন আদালত

 

chardike-ad

আওয়ামী সরকারের প্রথম মেয়াদে (১৯৯৬-২০০১) করা চুক্তি ভঙ্গ করায় ২৫ বছর পর যুক্তরাষ্ট্রে বিব্রতকর পরিস্থিতিতে পড়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের অর্থ উপদেষ্টা সালেহ উদ্দিন আহমেদ এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর।বৃহস্পতিবার (২৫ অক্টোবর) আমেরিকার একটি আদালত তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। পরে শুক্রবার আবার তা স্থগিত করে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিশ্বব্যাংকের বার্ষিক সভায় যোগ দিতে গত সোমবার (২১ অক্টোবর) রাজধানী ওয়াশিংটন ডিসিতে আসেন অর্থ, বাণিজ্য এবং বিজ্ঞান ও প্রযুক্তি উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ। আজ শনিবার (২৬ অক্টোবর) পর্যন্ত চলার কথা ওই সভা। অর্থ উপদেষ্টার নেতৃত্বে যুক্তরাষ্ট্র সফরকারী দলে রয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুরসহ সাতজন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা।

 

 

যুক্তরাষ্ট্রের আদালত ইউএস ডিস্ট্রিক্ট জজ কার্ল জে নিকোলস ২৫ অক্টোবর বৃহস্পতিবার এক আদেশে সালেহ উদ্দিন আহমেদ ও আহসান এইচ মনসুরকে আটক করে আদালতে আনার জন্য ইউএস মার্শাল সার্ভিসকে নির্দেশ দিয়েছেন। যুক্তরাষ্ট্রের পাওয়ার খাতের ব্যবসায়িক প্রতিষ্ঠান স্মিথ কোজেনারেশন কোর্টে ৩১ দশমিক ৯ মিলিয়ন ডলারের একটি সালিশি মামলা করেন।

 

দূতাবাস সূত্র আরও জানায়, গ্রেপ্তার আদেশের খবর পাওয়ার পর ২৩ অক্টোবর বুধবার রাতে হঠাৎ করেই অর্থ উপদেষ্টা ও গভর্নর ওয়াশিংটন ডিসির ১০ নং সড়কে অবস্থিত অ্যাম্বেসি স্টু হোটেল ছেড়ে দেন। দূতাবাসের গাড়িতে করে তারা দুইজনই ম্যারিল্যান্ডের বেথেসদা ৪ নং হাইবোরো কোর্টের বাসায় চলে যান। শুক্রবার সারাদিন তারা বাসা থেকে বের হননি। সেখানে বসেই দূতাবাসের মাধ্যমে আইনজীবী নিয়োগের চেষ্টা চালিয়েছেন তারা।

নিউইয়র্ক-ভিত্তিক আইনি সংবাদ প্রকাশক ল-৩৬০ জানিয়েছে, ২০০৬ সালে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে মামলাটি দায়ের করা হয়েছিল। এর আগে ১৯৯৭ সালে স্মিথ কোজেনারেশন তৎকালীন বাংলাদেশের সরকারের সঙ্গে একটি বিদ্যুৎ ক্রয় চুক্তি স্বাক্ষর করেছিল এবং দেশের উত্তরাঞ্চলে একটি বার্জ-মাউন্টেড বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য অনুমতি প্রদান করেছিল। ১৯৯৯ সালে সরকার চুক্তি বাতিল করায় স্মিথ কোজেনারেশন ক্ষতিপূরণ দাবি করে যুক্তরাষ্ট্রের আদালতে মামলা করে। বৃহস্পতিবার বিকালে ওয়াশিংটন ডিসি সার্কিটে বাংলাদেশের পক্ষ থেকে মামলাটির দ্রুত আপিল করা হয়।

সেখানে উল্লেখ করা হয়, যুক্তরাষ্ট্রে বাংলাদেশের অর্থ উপদেষ্টা ও কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরকে গ্রেপ্তার করার নির্দেশ দেওয়ার এখতিয়ার আদালতের নেই। অবিলম্বে গ্রেপ্তারি পরোয়ানা বাতিল করার অনুরোধ জানানো হয়।

এদিকে, আজ শনিবার সদ্য রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পাওয়া মুশফিকুল ফজল আনসারি এক ফেসবুক পোস্টে জানিয়েছেন, গতকাল শুক্রবার ওই গ্রেপ্তারি পরোয়ানা স্থগিত করেছে দেশটির আদালত।

তিনি ফেসবুকে লিখেন, ‘১৯৯৯ সালে আওয়ামী লীগ সরকার কর্তৃক একটি চুক্তি বাতিলের দায়ে স্মিথ কোজেনারেশন ক্ষতিপূরণ দাবি করে যুক্তরাষ্ট্রের আদালতে একটি মামলা করে। ১৯৯৭ সালে স্মিথ কোজেনারেশন তৎকালীন বাংলাদেশের সরকারের সাথে একটি বিদ্যুৎ ক্রয় চুক্তি স্বাক্ষর করেছিল এবং দেশের উত্তরাঞ্চলে একটি বার্জ-মাউন্টেড বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য অনুমতি প্রদান করেছিল সরকার। এই মামলায় দীর্ঘ প্রায় ২৫ বছর পর ওয়াশিংটন ডিসি সার্কিট কোর্ট অনেকটা এখতিয়ার বহির্ভূত একটি রায় প্রদান করে, যা আজ শুক্রবার আদালত কর্তৃক স্থগিত করা হয়। যদিও বিষয়টির সাময়িক অবসান ঘটেছে, তবে লুটেরা সরকারের দায় রক্তস্নাত বিপ্লবের মাধ্যমে গঠিত এই অন্তর্বর্তীকালীন সরকার নিতে পারে না। বাংলাদেশ সরকারের সে সময়ে জড়িতদের বিরুদ্ধে এবং বিষয়টি বর্তমান সরকারের নজরে না এনে ধামাচাপা-কারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া জরুরি।’