Search
Close this search box.
Search
Close this search box.

কুমিল্লায় সিন্ডিকেট ভাঙতে ন্যায্যমূল্যে সবজি বিক্রি শিক্ষার্থীদের

কুমিল্লায় সিন্ডিকেট ভেঙে ন্যায্যমূল্যে নিত্যপণ্য বিক্রি করছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা। গতকাল শুক্রবার সকাল ১০টা থেকে নগরীর পূবালী চত্বরে ন্যায্যমূল্যে সবজি বিক্রি শুরু হয়। বাজার থেকে কম দামে পণ্য কিনতে পারায় অনেককেই অস্থায়ী বাজারে ভিড় করতে দেখা গেছে।

chardike-ad

শিক্ষার্থীরা জানিয়েছেন, বাজারে শাকসবজিসহ নিত্যপণ্যের যে ঊর্ধ্বগতি তা কমিয়ে আনতে পাইকারি আড়ত থেকে কেনা দামে সাধারণ মানুষের কাছে পণ্য বিক্রি শুরু হয়েছে। বাজারে দ্রব্যমূল্য নির্ধারণের যে সিন্ডিকেট আছে, তা ভাঙতে এই কার্যক্রম চলমান থাকবে।

শুক্রবার সকালে অস্থায়ী বাজারে গিয়ে দেখা যায়, প্রতিটি নিত্যপণ্যের তালিকা টানানো হয়েছে। সেখানে প্রতিটি ডিম বিক্রি হচ্ছে ১১ টাকা ৮০ পয়সায়, প্রতি কেজি আলু ৫৫ টাকা, পেঁয়াজ ১০০ টাকা, রসুন ২১০ টাকা, মাঝারি লাউ ৩০ টাকা, কচুর ছড়া ৫০ টাকা, পেঁপে ৩০ টাকা, বেগুন ৬০ টাকা, করলা ৬০ টাকা, পটোল ৪৫ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে।

তবে এ ক্ষেত্রে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এবং বাজার মনিটরিং টিমের সহায়তা চেয়েছেন তারা। রমিজ উদ্দিন নামে এক রিকশাচালক বলেন, ছাত্ররা কম দামে সবজি বিক্রি করতে পারলে ব্যবসায়ীরা পারবে না কেন।

বৈষমবিরোধী ছাত্র আন্দোলনের কর্মী নাজমুল হোসেন জানান, সাধারণ মানুষকে কম দামে নিত্যপণ্য সরবরাহ করতে চেষ্টা করছেন তারা। সিন্ডিকেট ভাঙতে অন্তত আরও ১০ দিন এই কার্যক্রম চলমান থাকবে। তিনি বলেন, ‘সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এবং বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত কুমিল্লার পূবালী চত্বরে এই কার্যক্রম চলমান থাকবে।’