Search
Close this search box.
Search
Close this search box.

চট্টগ্রামে অস্থির সবজির বাজার

 

chardike-ad

সরবরাহ–সংকটে চট্টগ্রামে সবজির দাম বেড়েছে। গত দুই মাসে অধিকাংশ সবজির দাম ১০০ টাকা ছাড়িয়েছে। অমৌসুমি সবজির পাশাপাশি প্রতিদিনের প্রয়োজনীয় সবজির দামও এখন ক্রেতাদের নাগালের বাইরে। বিশেষ করে আলু, বেগুন, পটোল, লাউ ও মিষ্টিকুমড়ার মতো সবজি প্রতি কেজি ৭০ থেকে ৯০ টাকায় বিক্রি হচ্ছে। ব্যবসায়ীরা বলছেন, বন্যার কারণে সবজিখেত নষ্ট হয়েছে। এখন চাহিদার ১৫ শতাংশের মতো সবজি আসছে চট্টগ্রামে।

সরবরাহ কমার কারণ জানতে কথা হয় চট্টগ্রাম ও আশপাশের উপজেলার অন্তত ১০ জন কৃষক, ব্যাপারী ও আড়তদারের সঙ্গে। তাঁদের ভাষ্য, উৎপাদন অঞ্চলে বন্যা ও বৃষ্টির কারণে সবজি নষ্ট হয়েছে। এরপর থেকে চট্টগ্রামে সবজির সরবরাহ কমেছে। প্রতিদিনের চাহিদার বিপরীতে পণ্য আসছে কেবল ১২ থেকে ১৫ শতাংশ। চট্টগ্রামের আড়তগুলোতে স্বাভাবিক সরবরাহে তিন থেকে চার লাখ কেজি সবজি সরবরাহ হয়। বর্তমানে এক লাখ কেজির কম আসছে।

চট্টগ্রামের বাজারে সবজি সরবরাহ হয় নগরের বৃহত্তর সবজির আড়ত রিয়াজউদ্দিন বাজার থেকে। আড়তদারেরা জানিয়েছেন, চট্টগ্রামে অধিকাংশ সবজি আসে দেশের উত্তরাঞ্চলের জেলাগুলো থেকে। স্থানীয় বাজারের চাহিদা মেটাতে চট্টগ্রামের আশপাশের উপজেলা থেকে সবজির সরবরাহ করা হয়। তবে বৃষ্টি-বন্যায় কয়েক মাস ধরে সরবরাহ কমেছে।

গতকাল শনিবার আড়তে পটোল, মিষ্টিকুমড়া, লাউ, করলা, ঝিঙে, কাঁচা পেঁপে, কাঁকরোল, ঢ্যাঁড়সসহ অধিকাংশ সবজির দাম পাইকারি পর্যায়ে প্রতি কেজি ৫০ থেকে ৬০ টাকার আশপাশে। এদিন প্রতি কেজি বেগুন ৮০ থেকে ৯০ টাকা দরে বিক্রি হয়েছে। অন্যদিকে নগরের খুচরা বাজারগুলোতে এসব সবজির দাম ৮০ থেকে ১০০ টাকা।

 

আরও পড়ুন: ২৫ টাকা কমে ডিমের ডজন ১৫০ টাকা, কমছে সবজির দামও