Search
Close this search box.
Search
Close this search box.


লেবাননে যুদ্ধবিরতি সম্ভব কিন্তু গাজায় যুদ্ধ বন্ধ করা কঠিন: বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘লেবাননে যুদ্ধবিরতি নিয়ে কাজ করা যেতে পারে। কিন্তু গাজায় যুদ্ধ বন্ধ করা কঠিন।’ গতকাল বার্লিনে তিনি এ মন্তব্য করেন।  এক দিনের সফরে জার্মানি গিয়েছেন জো বাইডেন। সেখানে জার্মানির রাজধানী বার্লিনে তিনি জার্মান চ্যান্সেলর ওলাফ শুলজ, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ ও ব্রিটিশ প্রধানমন্ত্রী কিয়ার স্টারমারের সঙ্গে বৈঠক করেন।

chardike-ad

বৈঠক শেষে সংবাদিকদের সঙ্গে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট। সাংবিদেকেরা জানতে চান, ইসরায়েল কখন এবং কীভাবে ইরানে হামলা চালাতে পারে, এ ব্যাপারে তাঁর কোনো ধারনা আছে কি না। জবাবে বাইডেন ‘হ্যাঁ’ বলেন। তবে তিনি বিস্তারিত কিছু বলেননি।

গত ১ অক্টোবর ইসরায়েল প্রায় ২০০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরান। এসব ক্ষেপণাস্ত্রের বেশির ভাগই লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই বাধা দেওয়া হয়েছে বলে দাবি করেছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

এ দিকে গাজায় গতকাল শুক্রবারও একটি শরণার্থী শিবিরে হামলা করেছে ইসরায়েল। এতে ২১ নারীসহ অন্তত ৩৩ জন নিহত হয়েছেন।

গত বৃহস্পতিবার ইসরায়েলি হামলায় হামাসপ্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত হন। এরপর অনেকেই ধারণা করেছিলেন, গাজা যুদ্ধ এবার হয়তো অবসানের দিকে যাবে। সিনওয়ার নিহত হওয়ার খবর প্রকাশের পরপরই জো বাইডেন ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ ইসরায়েলি প্রধানমন্ত্রীর সঙ্গে ফোনে কথা বলেছেন। সিনওয়ারের মৃত্যুতে গাজায় যুদ্ধের অবসান এবং ইসরায়েলি জিম্মিদের দেশে ফিরিয়ে আনার সুযোগ দিয়েছে বলে মন্তব্য করেন তাঁরা।

তবে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, গাজায় যুদ্ধ শেষ হয়নি এবং ইসরায়েলের জিম্মিদের ফিরে না আসা পর্যন্ত তা অব্যাহত থাকবে।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে রকেট হামলা চালায় ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস। এতে ১ হাজার ২০০ মানুষ নিহত হয় বলে জানায় ইসরায়েল। এরপর গাজায় ব্যাপক হামলা শুরু করে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ। যুদ্ধ লেগে যায় দুই পক্ষে। গাজায় ইসরায়েলি হামলা এখনো অব্যাহত। মাঝে কিছুদিন যুদ্ধবিরতি থাকলেও অবস্থা তেমন পরিবর্তন হয়নি। গাজার স্বাস্থ্য বিভাগ বলছে, ইসরায়েলি হামলায় গাজায় এ পর্যন্ত ৪২ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। এদের বেশিরভাগই নারী ও শিশু।