Search
Close this search box.
Search
Close this search box.

শেখা হাসিনার বিচারে বিচার ট্রাইব্যুনাল
একেই বলে নিজের চরকায় নিজেই আটকে যাওয়া।  আওয়ামী লীগের তৈরি আইনেই সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচারের প্রাথমিক কার্যক্রম শুরু করলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। অতীতের মতো এই ট্রাইব্যুনাল নিয়েও বিতর্ক উঠতে শুরু করেছে।

নানা প্রশ্নের মুখে অন্তর্বর্তী সরকার আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনাল) আইন সংশোধনের উদ্যোগ নিয়েছে। আইন মন্ত্রণালয় ৮ দফা সংশোধনী প্রস্তাবের খসড়া নিয়ে গত ২৩ সেপ্টেম্বর ঢাকায় একটি মতবিনিময় সভা করেছে; কিন্তু সংস্কার করার আগেই ছাত্র–জনতার অভ্যুত্থানে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ট্রাইব্যুনাল প্রাক্–বিচারপ্রক্রিয়া বা বিচারের প্রাথমিক কাজ শুরু করেছেন।

chardike-ad

আইনজীবীদের অনেকে মনে করেন, আইনের সংস্কার না করেই আওয়ামী লীগ আমলের আইনেই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কাজ শুরু করায় এ নিয়ে প্রশ্ন তোলার সুযোগ থাকছে। সুপ্রিম কোর্টের আইনজীবী শাহদীন মালিক গতকাল প্রথম আলোকে বলেন, ১৯৭৩ সালের আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনাল) আইনে যুদ্ধাপরাধের বিচার করার কথা বলা হয়েছে। এই আইন সংস্কার না করে ছাত্র–জনতার অভ্যুত্থানে সংঘটিত হত্যাকাণ্ডের বিচার করা হলে বিতর্ক উঠতে পারে।

তবে সরকার বলছে, ট্রাইব্যুনালের প্রাথমিক কাজ শুরু এবং আইন সংশোধনের মধ্যে কোনো সম্পর্ক নেই। আইন মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ নজরুল গতকাল প্রথম আলোকে বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল একেবারে প্রাথমিক পর্যায়ে প্রাক্–বিচারপ্রক্রিয়া শুরু করেছে। এই পর্যায়ে আইন সংশোধন না করলে সমস্যা নেই। বিচারকাজ শুরু হলে তখন আইনের সংশোধনী করা না হলে কিছুটা সমস্যা হতে পারে। সেটি বিবেচনায় রেখেই সরকার কাজ করছে।

১৯৭৩ সালের আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনাল) আইনে এ পর্যন্ত কয়েকবার সংশোধনী আনা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, বিগত আওয়ামী লীগ সরকারের আমলে ২০০৯ সালে এ আইনে প্রথমবার সংশোধনী এনে আইনটি মূলত হালনাগাদ করা হয়। এর পর ২০১২ সালে দ্বিতীয় সংশোধনী এনে আসামির অনুপস্থিতিতে তাঁকে পলাতক ঘোষণা করে বিচার এবং এক ট্রাইব্যুনাল থেকে আরেক ট্রাইব্যুনালে (প্রথমে ট্রাইব্যুনাল ছিল একটি, পরে দুটি করা হয়) মামলা স্থানান্তরের বিধান যুক্ত করা হয়। ২০১৩ সালে সর্বশেষ সংশোধনী আনা হয়। এর ফলে ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিলের সমান সুযোগের বিধান যুক্ত হয়।