Search
Close this search box.
Search
Close this search box.

ভারত ৪৬ রানে অলআউট

 

chardike-ad

অ্যাডিলেডের অভিশাপ বেঙ্গালুরুতেও তাড়া করল ভার‍তকে। ২০২০ সালের ডিসেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাডিলেডে ৩৬ রানে অলআউট হয়েছিল ভারত। যেটি কিনা টেস্টে ভারতের সর্বনিম্ন রানে অল আউট হওয়ার রেকর্ড। আজ বেঙ্গালুরুতে একটা সময় মনে হয়েছিল ৩৬ রানের লজ্জার রেকর্ড ভেঙে দেবে ভারত। কিন্তু ওই লজ্জায় পড়তে হয়নি বিরাট কোহলিদের। কারণ, বেঙ্গালুরুতে নিউজিল্যান্ডের বিপক্ষে ৪৬ রানে অলআউট হয় ভারতের ব্যাটাররা। যা টেস্ট ক্রিকেটে ভারতের তৃতীয় সর্বনিম্ন স্কোর আর দেশের মাটিতে সর্বনিম্ন।

বৃহস্পতিবার টসে জিতে ব্যাটিং নিয়েছিলেন অধিনায়ক রোহিত শর্মা। কিন্তু মেঘলা আবহাওয়ায় উইলিয়াম ও’রুরকির সুইংয়ের সামনে অসহায় আত্মসমর্পণ বিরাট কোহলিদের। দলের পাঁচ ব্যাটার আউট হন রানের খাতা না খুলেই। দুই অঙ্কের রান স্পর্শ করেন মাত্র দুজন ব্যাটার। সবমিলিয়ে একাধিক লজ্জার রেকর্ড গড়লো গৌতম গম্ভীরের দল।

ঘরের মাঠে এতদিন পর্যন্ত টেস্টের এক ইনিংসে সর্বনিম্ন রান ছিল ৭৫। দিল্লিতে ১৯৮৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ৭৫ রানে গুটিয়ে গিয়েছিল ভারত। কিন্তু এদিন তারও কম রানে থেমে গেল রোহিত বাহিনী। চলতি বছরেই টেস্টে অভিষেক হওয়া রুরকির দাপটে দিশেহারা স্বাগতিকরা।

সকাল সকাল ব্যাট করতে নেমে ভারতের খাতায় কেবলই ব্যর্থতা। লাঞ্চের আগে ৩৪ রান তুলতেই নেই ভারতের ৬ উইকেট। তারমাঝে ৪ জন ফিরেছেন শূন্য রানে। পরে তাতে যোগ হয়েছে আরও একজনের নাম। ভারতের জন্য টেস্টে এক ইনিংসে ৫ ডাক মারার ঘটনা এটি ষষ্ঠবার।

সপ্তম ওভারে মাত্র ২ রান করে প্যাভিলিয়নে ফেরেন ভার‍ত অধিনায়ক। বড় শট খেলতে গিয়ে টিম সাউদির বলে বোল্ড হন রোহিত। উইল ও’রুর্কির বাড়তি বাউন্সে গ্লেন ফিলিপ্সের অসাধারণ ক্যাচে ডাক মারেন কোহলি। পরের ওভারেই ম্যাট হেনরির বলে আলতো শটে কনওয়ের আরেকটি অসামান্য ক্যাচে ফিরতে হয় সরফরাজ খানকে। তিনিও রানের খাতা খুলতে পারেননি।

কিছুক্ষণ থিতু হওয়া জয়সোয়ালকেও ফেরান ও’রুর্কি। ১৩ রানে ফেরেন তিনি। বাকিদের আসা যাওয়ার মাঝে কেবল থিতু ছিলেন ঋশভ পন্ত। এদিকে লোকেশ রাহুল, রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিনও শূন্য রানে ফিরে ভারতকে নিয়ে যান লজ্জার রেকর্ডের কাছে। এর মধ্যে ৪৯ বলে ২০ রানে ফেরেন পন্ত। আর বুমরাহ ফেরেন ১ রানে।

শেষদিকে বেশ কিছুক্ষণ লড়াই চালান মোহাম্মদ সিরাজ ও কুলদ্বীপ যাদব। কিন্তু তাদের জুটিটি দীর্ঘস্থায়ী হয়নি। ৩০ বলে তারা যোগ করতে পারেন ৬ রান। পঞ্চাশের আগেই সবগুলো উইকেট বিলিয়ে দেয় ভারত।

৫ উইকেট নিয়ে টেস্ট ক্যারিয়ারে ১০০ উইকেটের মাইলফলক ছুঁলেন ম্যাট হেনরি। এছাড়া ৪ উইকেট উইলিয়াম ও’রুরকি ১টি টিম সাউদির।