Search
Close this search box.
Search
Close this search box.

স্পেসএক্স সফলভাবে 'চপস্টিক ল্যান্ডিং' করলো স্টারশিপ বুস্টারকে

আরেকটি ইতিহাস গড়লো স্পেসএক্স। আর এই ইতিহাসের সাক্ষ্মী রইলো ইউটিউব ও সামাজিক যোগাযোগমাধ্যমের সবাই। এই প্রথম, স্পেসএক্স শুধুমাত্র তার বিশাল স্টারশিপ চালু করেনি, বরং বুস্টারটিকে লঞ্চ সাইটে ফিরিয়ে দিয়েছে এবং এটিকে একজোড়া  বড় আকারের “চপস্টিকস” দিয়ে ধরেছে।

chardike-ad

এই পরীক্ষামূলক ফ্লাইট – স্টারশিপ ডেভেলপমেন্ট প্রোগ্রামের পঞ্চম – দক্ষিণ-পূর্ব টেক্সাসে কোম্পানির স্টারবেস সাইটে রবিবার সকালে হয়েছিল। প্রায় 400-ফুট লম্বা স্টারশিপটি স্পেসএক্সের জীবনকে বহু-গ্রহের তৈরি করার উচ্চাকাঙ্ক্ষার কেন্দ্রবিন্দুতে রয়েছে, তবে আরও অবিলম্বে NASA-এর উচ্চাকাঙ্ক্ষী আর্টেমিস অভিযান মানুষকে চাঁদের পৃষ্ঠে ফিরিয়ে আনতে।

স্পেসএক্স পুরো স্টারশিপ গাড়ির দ্রুত পুনঃব্যবহারের কল্পনা করে, যার মধ্যে একটি উপরের স্টেজ (এছাড়াও স্টারশিপ বলা হয়) এবং একটি সুপার হেভি বুস্টার রয়েছে — তবে এর অর্থ হল উভয় পর্যায় পুনরুদ্ধার করার এবং ভবিষ্যতের ফ্লাইটের জন্য দ্রুত তাদের পুনর্নবীকরণ করার ক্ষমতা প্রমাণ করা।

সুতরাং এটি বোঝা যায় যে এই পঞ্চম ফ্লাইট পরীক্ষার প্রাথমিক উদ্দেশ্যগুলি ছিল দ্বিগুণ: উৎক্ষেপণস্থলে সুপার হেভি বুস্টারের প্রথম “ক্যাচ” এবং ভারত মহাসাগরে একটি অন-টার্গেট স্টারশিপ পুনঃপ্রবেশ এবং স্প্ল্যাশডাউন করার চেষ্টা করা।

শেষের লক্ষ্যটি ইতিমধ্যেই অর্জিত হয়েছে: স্পেসএক্স জুনে শেষ পরীক্ষামূলক মিশনের সময় স্টারশিপের উপরের পর্যায়ে একটি নিয়ন্ত্রিত পুনঃপ্রবেশ এবং স্প্ল্যাশডাউনকে পেরেক দিয়েছিল। কিন্তু বুস্টার ক্যাচ, যেমন কোম্পানিটি একটি ব্লগ পোস্টে রেখেছে, রকেট্রির ইতিহাসে “এককভাবে অভিনব” হবে।

সবচেয়ে কাছের অ্যানালগ হল স্বায়ত্তশাসিত বার্জ এবং টেরেস্ট্রিয়াল ল্যান্ডিং জোনে এখন-রুটিন ফ্যালকন 9 বুস্টার ল্যান্ডিং। আজকের লঞ্চে, বুস্টারটি একটি ঘোরাঘুরির জন্য ধীর হয়ে যায় এবং লঞ্চ টাওয়ারের সাথে সংযুক্ত দুটি “চপস্টিক” অস্ত্রের জোনের ভিতরে আস্তে আস্তে নিজেকে অবস্থান করে। সেই অস্ত্রগুলি বুস্টারের চারপাশে বন্ধ করে দেয় এবং এর ইঞ্জিনগুলি ফায়ার করা বন্ধ করার পরে এটিকে ধরে রাখে।

আপনি প্রায় 40 মিনিটে ক্যাচ দেখতে পারেন স্পেসএক্সের পরীক্ষার ভিডিও. বুস্টার ডিট্যাচমেন্ট এবং ক্যাচের পরে, স্টারশিপ ভারত মহাসাগরে ছড়িয়ে পড়ার আগে কক্ষপথে আরোহণ করতে থাকে এবং বিস্ফোরিত হয় (স্পেসএক্স মহাকাশযান পুনরুদ্ধারের পরিকল্পনা করেনি)।

স্পেসএক্স ওয়েবসাইটে পোস্ট করা একটি আপডেটে উল্লেখ করেছে যে “হাজারো” পরীক্ষা নীরীক্ষার ভিত্তিতে একটি আদর্শ সিস্টেম দাঁড় করাতে হয়েছে যা গাড়ি এবং প্যাড জুড়ে সিমুলেশন করে যা দেখায় তা ধরার চেষ্টা করার জন্য। এই পরীক্ষাটিও প্রত্যাশিত সময়ের চেয়ে একটু তাড়াতাড়ি হয়েছিল: ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন পূর্বে বলেছিল যে তারা নভেম্বরের শেষের আগে এই পরীক্ষার জন্য একটি সংশোধিত লঞ্চ লাইসেন্স প্রদানের প্রত্যাশা করেনি।

সেই টাইমলাইনটি স্পেসএক্সকে অনেক আক্রোশ দিয়েছিল, কোম্পানিটিকে বারবার বলা হয়েছিল যে এটি নিয়ন্ত্রকের অদক্ষতা হিসাবে চিহ্নিত করেছে। কিন্তু এফএএ শনিবার ঘোষণা করেছে যে এটি উৎক্ষেপণের অনুমোদন দিয়েছে।

নিয়ন্ত্রক একটি বিবৃতিতে বলেছে, “এফএএ নির্ধারিত স্পেসএক্স সাবঅরবিটাল টেস্ট ফ্লাইটের জন্য সমস্ত নিরাপত্তা, পরিবেশগত এবং অন্যান্য লাইসেন্সিং প্রয়োজনীয়তা পূরণ করেছে।” উল্লেখযোগ্যভাবে, অনুমোদনের মধ্যে পরবর্তী পরীক্ষামূলক ফ্লাইটের অনুমোদনও অন্তর্ভুক্ত রয়েছে, এই প্রেক্ষিতে যে “ফ্লাইট 6 এর জন্য স্পেসএক্সের অনুরোধ করা পরিবর্তনগুলি পূর্বে যা বিশ্লেষণ করা হয়েছে তার সুযোগের মধ্যে রয়েছে,” এফএএ বলেছে।

এই লঞ্চ লাইসেন্সের জন্য অপেক্ষা করার সময়, স্পেসএক্স প্রকৌশলীরা খুব ব্যস্ত থেকেছেন: সাম্প্রতিক মাসগুলিতে, তারা লঞ্চ টাওয়ারে অসংখ্য পরীক্ষা চালিয়েছে, রকেটের সম্পূর্ণ তাপ সুরক্ষা ব্যবস্থাকে নতুন টাইলস এবং একটি ব্যাকআপ অপসারণকারী স্তর দিয়ে সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করেছে এবং জাহাজের সফ্টওয়্যার আপডেট করেছে। পুনঃপ্রবেশ এই সপ্তাহে, প্রকৌশলীরা প্রপেল্যান্ট লোডিং পরীক্ষা এবং লঞ্চ প্যাডের জল প্রলয় সিস্টেমের পরীক্ষা সম্পন্ন করেছেন, যা বুস্টারের 33টি র‌্যাপ্টর ইঞ্জিনের শক্তিশালী আগুন থেকে প্যাডটিকে রক্ষা করার জন্য।

কোম্পানি শেষ পর্যন্ত স্টারশিপ উপরের স্টেজটিকে ল্যান্ডিং সাইটেও ফিরিয়ে আনার পরিকল্পনা করেছে, যদিও ভবিষ্যতে পরীক্ষা লঞ্চে এটি দেখতে আমাদের অপেক্ষা করতে হবে।

“প্রতিটি ফ্লাইট বিল্ডিং শেষ থেকে শেখার উপর ভিত্তি করে, স্টারশিপের প্রতিটি দিক জুড়ে হার্ডওয়্যার এবং অপারেশনে উন্নতির পরীক্ষা করে, আমরা স্টারশিপের সম্পূর্ণ এবং দ্রুত পুনঃব্যবহারযোগ্য ডিজাইনের মৌলিক কৌশলগুলি প্রদর্শনের দ্বারপ্রান্তে আছি,” কোম্পানি বলে৷ “ফ্লাইট পরিবেশে আমাদের হার্ডওয়্যারকে ধাক্কা দিয়ে, এবং যতটা সম্ভব নিরাপদে এবং ঘন ঘন তা করার মাধ্যমে, আমরা দ্রুত স্টারশিপ অনলাইনে আনব এবং স্থান অ্যাক্সেস করার মানবতার ক্ষমতাকে বিপ্লব করব।”

সোর্স: