Search
Close this search box.
Search
Close this search box.

অভিবাসীদের 'বিপজ্জনক অপরাধী ডেকে মৃত্যুদন্ডড চান ডোনাল্ড ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ও আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে তিনি আমেরিকার নাগরিকদের হত্যাকারী অভিবাসীদের মৃত্যুদণ্ড দেওয়ার আহ্বান জানিয়েছেন।

chardike-ad

বার্তা সংস্থা রয়টার্স জানায়, গত শুক্রবার কলোরাডো অঙ্গরাজ্যের অরোরায় এক নির্বাচনী জনসভায় এসব কথা বলেন ট্রাম্প। নির্বাচনী প্রচারের শুরু থেকেই নিজের অভিবাসনবিরোধী অবস্থান জানান দিচ্ছেন তিনি। ভোটের দিন যত ঘনিয়ে আসছে অভিবাসনবিরোধী সুর তত চড়া করছেন সাবেক এই প্রেসিডেন্ট।

ভেনেজুয়েলান অপরাধী গ্যাং ‘ত্রেন দে আরাগুয়া’ অভিযুক্ত সদস্যদের পোস্টারে সজ্জিত মঞ্চে দাঁড়িয়ে ট্রাম্প জানান, তিনি নির্বাচিত হলে এই অপরাধী দলের সদস্যদের আটক করার জন্য ‘অপারেশন অরোরা’ নামে একটি অভিযান শুরু করবেন।

আগামী ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন। নির্বাচনের আগে শেষ সপ্তাহগুলোতে ট্রাম্প তাঁর অভিবাসনবিরোধী অবস্থান কঠোর করে তুলছেন। নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী প্রতিদ্বন্দ্বী কমলা হ্যারিসকে পরাজিত করার লক্ষ্যে তুমুল প্রচারণা চালাচ্ছেন তিনি।

আমেরিকানদের কাছে একটি অন্যতম উদ্বেগের বিষয় দেশটির ‘অবৈধ অভিবাসী’। বিভিন্ন মতামত জরিপে দেখা গেছে, এ সমস্যা সমাধানে ট্রাম্পকেই সবচেয়ে যোগ্য প্রার্থী বলে মনে করেন অধিকাংশ ভোটার।

জনসভায় ট্রাম্প বলেন, ‘আমি একজন আমেরিকান নাগরিক অথবা আইন প্রয়োগকারী কোনো কর্মকর্তার হত্যাকারী যেকোনো অভিবাসীর জন্য মৃত্যুদণ্ডের আহ্বান জানাচ্ছি।’ এ সময় সেখানে উপস্থিত ট্রাম্পের বহু সমর্থক চিৎকার করে তাঁর এ বক্তব্যের প্রতি সমর্থন জানান।

এর আগে ট্রাম্প নারী ও শিশুদের যৌন উদ্দেশ্যে পাচারের জন্য দোষী সাব্যস্তদেরসহ অন্যান্য অপরাধীদের মৃত্যুদণ্ডের আওতায় আনার প্রস্তাব দিয়েছেন। যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধেক অঙ্গরাজ্যে মৃত্যুদণ্ড নিষিদ্ধ। তবে কেন্দ্রীয়ভাবে এমন শাস্তির বিধান রয়েছে।