Search
Close this search box.
Search
Close this search box.

হিজবুল্লাহ ও ইসরায়েলি বাহিনীর মাঝে তীব্র লড়াই চলছে

দক্ষিণ লেবাননের রামিয়া গ্রামে ঢুকার চেষ্টা করছিল ইসরায়েলি বাহিনী। এসময় হিজবুল্লাহর তীব্র প্রতিরোধের মুখে পড়ে তারা। রবিবার (১৩ অক্টোবর) হিজবুল্লাহ জানিয়েছে, তারা ইসরায়েলি বাহিনীর বিরুদ্ধে তীব্র লড়াই চালিয়ে যাচ্ছে। ক্রমবর্ধমান সংঘাতে জাতিসংঘের আরও এক শান্তিরক্ষী আহত হয়েছে।

chardike-ad

লেবাননে সামরিক আগ্রাসন জোরদারের অংশ হিসেবে দক্ষিণাঞ্চলের ২৩ গ্রামের বাসিন্দাদের দ্রুত সরে যাওয়ার আদেশ দিয়েছে ইসরায়েল।

ইসরায়েলি নিরাপত্তা বাহিনী (আইডিএফ) বাসিন্দাদেরকে আওয়ালি নদীর উত্তরে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে। তাদের দাবি, হিজবুল্লাহ গ্রামগুলোকে অস্ত্রাগার ও আক্রমণ চালানোর জন্য ব্যবহার করছে। তবে এ অভিযোগ অস্বীকার করেছে হিজবুল্লাহ।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার দেইর বেল্লা, আল মাইসারা ও বারজা এলাকায় হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে অন্তত ১৫ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে ৩৭ জন। আর রবিবার ভোরে দক্ষিণ লেবাননের ছোট একটি শহর কেফার টেবনিতের কেন্দ্রে অবস্থিত পুরোনো একটি মসজিদে হামলা চালিয়ে পুরোপুরি ধ্বংস করেছে ইসরায়েলি বাহিনী।

শনিবার উত্তর ইসরায়েলে প্রায় ৩২০টি প্রতিশোধমূলক রকেট হামলা চালিয়েছে হিজবুল্লাহ। এদিকে ইসরায়েলি হামলায় আরও এক শান্তিরক্ষী আহত হয়েছে। গত কয়েকদিনে এ নিয়ে পাঁচ শান্তিরক্ষী আহত হলো। যুক্তরাষ্ট্রসহ ৪০টি দেশ লেবাননে জাতিসংঘের শান্তিরক্ষীদের ওপর হামলা বন্ধ করতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে।