Search
Close this search box.
Search
Close this search box.

পদার্থবিজ্ঞানে নোবেল

চলতি বছর পদার্থবিজ্ঞানে নোবেল পেয়েছেন বিজ্ঞানী মার্কিন জন হোপফিল্ড কানাডায়িন বিজ্ঞানী জিওফ্রে হিন্টন। তাঁরা মেশিন লার্নিং প্রযুক্তি সাহায্যে অর্টিফিসিয়াল নিউরন নেটওয়ার্ক ডিজাইন করে এই পুরস্কার লাভ করলেন তাঁরা। হোপফিল্ড বর্তমানে যুক্তরাষ্ট্রের প্রিন্সটন ইনস্টিটিউটের অধ্যপক আর হিন্টন অধ্যপনা করছেন কানাডার টরেন্টো বিশ্ববিদ্যলয়ে।

chardike-ad

জন হপফিল্ড নিউরাল নেটওয়ার্কের এমন একটি কাঠামো তৈরি করেছেন, যা তথ্য জমা করে রাখার পাশাপাশি আবার পুনর্গঠন করতে পারে।

অন্যদিকে হিন্টনের পদ্ধতিটা একটু আলাদা। তিনি নিউরাল নেটওয়ার্ক তৈরির একটি বিশেষ পদ্ধতি আবিষ্কার করেছেন। সেটা বিভিন্ন ডেটার ভেতর থেকে নির্দিষ্ট বৈশিষ্ট্যের ডেটা খুঁজে বের করতে পারে। বর্তমান কৃত্রিম নিউরাল নেটওয়ার্ক ও কৃত্রিম বুদ্ধিমত্তা তাঁদের গবেষণার কাছে অনেকটাই ঋণি।

আজ মঙ্গলবার বেলা ৩টা ৪৫ মিনিটে সুইডিশ নোবেল একাডেমি এই পুরস্কার ঘোষণা করে।

নোবেলজয়ী বিজ্ঞানীরা প্রত্যেকে পাবেন একটি করে নোবেল মেডেল, একটি সনদপত্র এবং মোট ১১ মিলিয়ন বা ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনা বা প্রায় ১০ লাখ ৬৭ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় যা প্রায় ১২ কোটি ৮০ লাখ টাকার মতো! …..নোবেলজয়ীর মধ্যে এই অর্থ ভাগ দেওয়া।

গত বছর পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছিলেন মার্কিন বিজ্ঞানী পিয়েরে অগাস্তিনি, হাঙ্গেরিয়ান বিজ্ঞানী ফ্রেঙ্ক ক্রাউজ ও ফরাসি বিজ্ঞানী অ্যান লুইলিয়ে।

ইলেকট্রনের আলোক শোষণের ঘটনাকে অ্যাটোসেকেন্ড স্কেলে পরিমাপ করার পদ্ধতি আবিষ্কার করেছেন তাঁরা।