Search
Close this search box.
Search
Close this search box.

চুলে দুর্গন্ধ

মোত্তাকিন মুন।

chardike-ad

বর্ষাকালে চুলের সমস্যা বেড়ে যায়। অনেকের চুল পড়ার সমস্যা, চুলে জট লেগে যাওয়া ও চুলে গন্ধের সমস্যা এই সময়ে বেড়ে যায়। এর মধ্যে চুল থেকে যদি বিশ্রী গন্ধ ছাড়ে, তখনই সমস্যা বাড়ে। সবাই ভাবে চুল থেকে গন্ধ বের হওয়ার সমস্যা শ্যাম্পু করলেই চলে যাবে। কিন্তু তা হয় না। চুল থেকে ঘাম হলে ও চুল ভিজে অবস্থায় বেঁধে রাখলে গন্ধ বেরোয়। পাশাপাশি চুলে চিটচিটে ভাব বাড়ে।

এই অবস্থায় চুলের গন্ধ ও চুলের স্বাস্থ্যকে ফেরানো নেয়ার কিছু উপায় জেনে নেয়া যাক-

১) বর্ষাকালে ঘরের দুর্গন্ধ দূর করতে অনেকেই এসেনশিয়াল অয়েল ব্যবহার করেন। এই একই টোটকা কাজে লাগাতে পারেন চুলের পরিচর্যাতেও। ১০০ মিলিলিটার পানিতে কয়েক ফোঁটা পছন্দের যেকোনো এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। এই পানি চুলে স্প্রে করুন। এসেনশিয়াল অয়েলের জন্য স্কিনও (Skin’o) ১০০% ক্যাস্টর অয়েল অথবা স্কিনও (Skin’o) আরগান অয়েল ব্যবহার করতে পারেন।

২) হাতের কাছে সহজ সমাধান না পেলে গোলাপ জলের সাহায্য নিন। গোলাপ জল হলো এমন একটি প্রাকৃতিক উপাদান, যা ত্বক ও চুলের দেখভাল করে। হেয়ার মিস্টের বদলে আপনি চুল ও স্ক্যাল্পে গোলাপ জল স্প্রে করতে পারেন। এতে চুলের বোঁটকা গন্ধ থেকে মুক্তি পাবেন। উন্নতমানের গোলাপ জলের জন্য স্কিনও (Skin’o) পিউর জল ব্যবহার করা যেতে পারে।

৩) বর্ষাকালে বাতাসে আর্দ্রতা বেশি থাকে, ভেজা চুল শুকাতেও সময় নেই বেশি। আর সেই ভয়েই নিয়মিত শ্যাম্পু করেন না অনেকে। চুলের দুর্গন্ধ ও তৈলাক্ত ভাব দূর করতে হলে শ্যাম্পু করতেই হবে। এ ক্ষেত্রে আপনি কেরাটিনযুক্ত শ্যাম্পু ব্যবহার করতে পারেন। দুর্গন্ধ ও তেল তেলে ভাব কেটে যাবে। স্কিনও (Skin’o) কেরাটিনযুক্ত শ্যাম্পু  দিতে পারে সহজ সমাধান।