Search
Close this search box.
Search
Close this search box.

স্মার্টফোন চুরি হলেও ব্যবহারকারীদের সব তথ্য গোপন থাকবে

মোত্তাকিন মুন।

chardike-ad

স্মার্টফোন আমাদের দৈনন্দিন জীবনের সকল তথ্যের সাথে সম্পর্কিত হয়ে গেছে। আর এই ডিভাইসটি চুরি হয়ে যাওয়া মানে নিজের সকল তথ্য চুরি হয়ে যাওয়া। কারণ ফোন চুরি হলে আর্থিক ক্ষতির পাশাপাশি ব্যক্তিগত বা গুরুত্বপূর্ণ তথ্যও হারিয়ে যায়। ফলে এর চাইতে সঙ্কটময় ও আশঙ্কার সময় আর হয় না। এ সমস্যা সমাধানে গুগল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে ‘থেফট প্রোটেকশন লক’ সুবিধা যুক্ত করেছে । নতুন এই সুবিধা সকল স্মার্টফোনে এখন থেকেই ব্যবহার করা যাচ্ছে বলে জানিয়েছে গুগল।

থেফট ডিটেকশন লক সুবিধাটি কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে ফোনের পর্দায় অস্বাভাবিক বা সন্দেহজনক নড়াচড়া শনাক্ত হলেই ফোন স্বয়ংক্রিয়ভাবে লক করে দেবে। এর ফলে ফোন চুরি হলেও ব্যবহারকারীদের তথ্য অন্য কেউ জানতে পারবে না। অফলাইন ডিভাইস লক সুবিধাটির মাধ্যমে কোনো ফোন দীর্ঘ সময় ধরে সক্রিয় না থাকলে স্বয়ংক্রিয়ভাবে লক হয়ে যাবে। আর রিমোট লক সুবিধাটির মাধ্যমে ব্যবহারকারী দূর থেকে ফোন নম্বর দিয়ে নিজের ফোন লক করতে পারবেন।

থেফট ডিটেকশন লক ও অফলাইন ডিভাইস লক এ সুবিধা দুটি অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেমের স্মার্টফোন ও তার পরবর্তী অপারেটিং সিস্টেমের ফোনে ব্যবহার করা যাবে। তবে অনেক ব্যবহারকারীর দাবি, তাঁরা এ তিনটি সুবিধার কোনোটিই ব্যবহার করতে পারছেন না। ধারণা করা হচ্ছে, শিগগিরই ব্যবহারকারীদের জন্য এ সুবিধা উন্মুক্ত করা হবে।

সূত্র: