Search
Close this search box.
Search
Close this search box.

মার্ক জাকারবার্গ বিশ্বের দ্বিতীয় ধনী

স্টাফ রিপোর্টার। মেটার সিইও মার্ক জাকারবার্গ এখন বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী। সম্পদের দিক থেকে তিনি জেফ বেজোস ও বার্নার্ড আরনল্টকে ছাড়িয়ে গেছেন। বর্তমানে তার থেকে বেশি সম্পদ রয়েছে শুধু ইলন মাস্কের (২৫৬ বিলিয়ন ডলার)।

chardike-ad

ব্লুমবার্গের বিলিয়নেয়ার ইনডেক্সের সাম্প্রতিক পরিসংখ্যান অনুযায়ী, জাকারবার্গের মোট সম্পদের পরিমাণ ২০৬ বিলিয়ন ডলার।

ব্লুমবার্গের তথ্য অনুযায়ী, ২০২৪ সালে জাকারবার্গের সম্পদ ৭৮.১ বিলিয়ন ডলার বৃদ্ধি পেয়েছে। বর্তমানে বিশ্বে ২০০ বিলিয়ন ডলার ক্লাবের সদস্য শুধু তিনজন; ইলন মাস্ক, মার্ক জাকারবার্গ এবং জেফ বেজোস।

জাকারবার্গ ২০০৪ সালে ফেসবুক প্রতিষ্ঠা করেন। তার অনেক সম্পদ মেটা প্ল্যাটফর্মগুলোর বিভিন্ন শেয়ারের সঙ্গে যুক্ত। ২০২৪ সালে মেটার শেয়ার মূল্য ৭২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। শুক্রবার (৪ অক্টোবর) মেটার শেয়ার ২.২৬ শতাংশ বৃদ্ধি পেয়ে ৫৯৫.৯৪ ডলারের রেকর্ড উচ্চতায় পৌঁছেছে।

মেটা ফেসবুক, ইনস্টাগ্রাম, থ্রেডস এবং হোয়াটসঅ্যাপের মতো জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফর্মগুলো পরিচালনা করে।

জাকারবার্গ ২৫ সেপ্টেম্বর মেটা কানেক্ট ২০২৪ ইভেন্টে বলেন, “মেটা এআই বিশ্বের সবচেয়ে ব্যবহৃত সহযোগী হতে চলেছে। আমাদের প্রায় ৫০০ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী (মাসিক) রয়েছে।”

এ বছর জাকারবার্গের মতো প্রযুক্তি জগতের আরো কয়েকজন উদ্যোক্তা এবং সিইওর সম্পদের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। এনভিডিয়ার সিইও জেনসেন হুয়াংয়ের সম্পত্তি ৬৩.৫ বিলিয়ন ডলার এবং ওরাকলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি এলিসনের সম্পদ ৫৫.৯ বিলিয়ন ডলার বৃদ্ধি পেয়েছে।