Search
Close this search box.
Search
Close this search box.

বিশাল লিড নিয়ে ৩০৮ রানে থামল প্রোটিয়ারা

 

chardike-ad

মিরপুরে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার চলমান প্রথম টেস্টের দ্বিতীয় দিনে প্রোটিয়ারা তাদের প্রথম ইনিংসে ৩০৮ রান করে অলআউট হয়েছে। বাংলাদেশের করা ১০৬ রানের জবাবে তাদের করা এই স্কোরে ২০২ রানের গুরুত্বপূর্ণ লিড নিতে সক্ষম হয়েছে।

শেষ উইকেট হিসেবে থাকা শতক হাকানো কাইল ভেরেইনাকে স্টাম্পড করার মাধ্যমে দক্ষিণ আফ্রিকার ইনিংসের ইতি টানেনন মেহেদী হাসান মিরাজ। ভেরেইনা তার সেঞ্চুরি পূর্ণ করে থামেন ১১৪ রানে, যেখানে তিনি ৮টি চার ও ২টি ছক্কা মারেন।

অলরাউন্ডার ভেরেইনা সপ্তম উইকেটে মুল্ডারের সঙ্গে ১১৯ রানের মূল্যবান পার্টনারশিপ গড়েন এবং পরবর্তীতে ড্যান পিটের সাথে আরো ৬৫ রানের জুটি যোগ করেন। মিরাজ, যিনি অনেকক্ষণ ধরে উইকেটের জন্য অপেক্ষা করছিলেন, প্রথমে পিটকে আউট করেন এবং পরে ভেরেইনাকে ফিরিয়ে দেন।

এর আগে, মিরাজ দীর্ঘ ১৪ ওভার বোলিং করেও কোনো সাফল্য পাননি। কিন্তু শেষমেশ তিনি পিটকে এলবিডব্লিউ করেন। পিট রিভিউ নিলেও আম্পায়ারের সিদ্ধান্ত বহাল থাকে। সেই উইকেটের পর মিরাজ ভেরেইনাকে ফেরানোর মাধ্যমে দিনের গুরুত্বপূর্ণ সাফল্য নিশ্চিত করেন।

এদিকে ভেরেইনার এই সেঞ্চুরি ছিল তার ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি। স্পিনারদের জন্য সহায়ক মিরপুরের এই উইকেটে তিনি সুইপ ও রিভার্স সুইপ শটের ওপর নির্ভর করে বড় ইনিংস খেলে যান। ৯৯ রানে থাকাকালীনও সুইপ শট খেলে তিনি তার সেঞ্চুরি পূর্ণ করেন।

এর আগে দিনের প্রথম সেশনেও দক্ষিণ আফ্রিকা তাদের দৃঢ়তা দেখায়। মুল্ডারের প্রথম ফিফটি ও ভেরেইনার অসাধারণ ব্যাটিংয়ে তারা ৮ উইকেটে ২৪৩ রান নিয়ে লাঞ্চে যায়। বাংলাদেশের পেসার হাসান মাহমুদ ইনিংসের ৬৫তম ওভারে টানা দুটি বলে মুল্ডার ও কেশভ মহারাজকে আউট করে দক্ষিণ আফ্রিকাকে কিছুটা চাপে ফেললেও, প্রোটিয়ারা তাদের শক্ত ভিত গড়ে নিতে সক্ষম হয়।