Search
Close this search box.
Search
Close this search box.

৩৬ বছর পর ভারতের মাটিতে কিউইদের টেস্ট জয়

 

chardike-ad

বেঙ্গালুরু টেস্টের পঞ্চম দিন সকালে নিউজিল্যান্ডের জন্য মাত্র ১০৭ রান লক্ষ্যই  যেন অনেক দূরের পথ মনে হচ্ছিল। ভারতের ঢাল হয়ে দাঁড়িয়েছিলো যশপ্রীত বুমরা ও মোহাম্মদ সিরাজের দুর্দান্ত বোলিং।

দুই পেসার মিলে টেস্টের শেষ দিনের সকালে যে বোলিং করেছেন, তাঁদের ডেলিভারিগুলোকে কামান সহজেই বলাই যায়! শেষ পর্যন্ত অবশ্য এই বিধ্বংসী বোলিংয়ের সঙ্গে লড়ে কিউইরা সহজ জয়ই পেয়েছে। ভারতকে হারিয়েছে ৮ উইকেটে। ভারতের মাটিতে ৩৬ বছর পর টেস্ট জিতল নিউজিল্যান্ড।

সব মিলিয়ে এটি ভারতের মাটিতে নিউজিল্যান্ডের তৃতীয় টেস্ট জয়। নিউজিল্যান্ড ভারতের মাটিতে সর্বশেষ টেস্ট জিতেছে ১৯৮৮ সালে। এজাজ প্যাটেল ছাড়া তখন নিউজিল্যান্ডের এই স্কোয়াডের আর কারও জন্মই হয়নি। প্যাটেলর বয়সও তখন ছিল মাত্র এক মাস। ভারতের মাটিতে তারা প্রথম টেস্ট জিতেছিল ১৯৬৯ সালে।

১০৬ রান ডিফেন্ড করতে নেমে পেসাররা ভালো করলেও রবীন্দ্র জাদেজারা ততটা প্রভাব ফেলতে পারেননি। ভারতের স্পিনারদের বোলিং ব্যর্থতার সঙ্গে উইল ইয়াং ও রাচিন রবীন্দ্রর ব্যাটিংয়েরও প্রশংসা করতে হবে। ৩৫ রানে ২ উইকেট হারানোর পর দুজনে গড়েছেন অবিচ্ছিন্ন ৭৫ রানের জুটি। প্রথম ইনিংসে সেঞ্চুরি করা রবীন্দ্র অপরাজিত ছিলেন ৩৯ রানে, উইল ইয়াং করেছেন ৪৮ রান।

৫০ রানের নিচে অলআউট হয়েও টেস্ট জয়ের ঘটনা আছে মাত্র একটিই। ১৮৮৭ সালে সিডনিতে ৪৫ রানে অলআউট হয়েও অস্ট্রেলিয়ার বিপক্ষে জিতেছিল ইংল্যান্ড। টেস্ট ইতিহাসে প্রথম ইনিংসে ২৯১ রানের চেয়ে বেশি পিছিয়ে থেকে কোনো দল এর আগে টেস্ট জিততেই পারেনি। সেখানে ভারত দ্বিতীয় ইনিংসে পিছিয়ে ছিল ৩৫৬ রানে।

সরফরাজ খানের সেঞ্চুরি ও পন্তের ৯৯ রানে ভারত দ্বিতীয় ইনিংসে করে ৪৬২ রান। এত রান করেও আক্ষেপ থাকবে ভারতের। কারণ, একটা পর্যায়ে ভারতের রান ছিল ৩ উইকেটে ৪০৮।

কিন্তু দ্বিতীয় নতুন বল হাতে পেয়ে ও’রুর্করা জ্বলে ওঠেন। মাত্র ৫৪ রানে পড়ে ভারতের শেষ ৭ উইকেট। যে কারণে নিউজিল্যান্ডের সামনে ১০৭ রানের বেশি লক্ষ্য দিতে পারেনি তারা। সংগ্রহটা বড় হলে কী হতে পারত, সেটা পঞ্চম দিনে সকালে ভারতের বোলিং দেখলেই ধারণা পাওয়া যায়!

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ৪৬ ও ৪৬২ (সরফরাজ ১৫০, পন্ত ৯৯, রাহুল ১২, অশ্বিন ১৫; ও’রুর্ক ৩/৯২, হেনরি ৩/১০২, প্যাটেল ২/১০০, সাউদি ১/৫৩, ফিলিপস ১/৬৯)।

নিউজিল্যান্ড: ৪০২ ও ১১০/২ (ইয়াং ৪৮*, রবীন্দ্র ৩৯*; বুমরা ২/২৯)।

ফল: নিউজিল্যান্ড ৮ উইকেটে জয়ী।

সিরিজ: ৩ ম্যাচের সিরিজে ১–০–তে এগিয়ে নিউজিল্যান্ড।

 

আরও পড়ুন: ৪৬ রানে অল-আউট ভারত এখন দেখছে জয়ের স্বপ্ন!