Search
Close this search box.
Search
Close this search box.

প্রতিদিন শ্যাম্পু ব্যবহার করলে

 

chardike-ad

যাঁদের কাজের প্রয়োজনে প্রতিদিনই বাইরে যেতে হয়, দেখা যায় চুল পরিষ্কারের জন্য প্রতিদিনই তাঁদের শ্যাম্পু ব্যবহার করতে হয়। নিয়মিত শ্যাম্পুর ব্যবহারে চুল পরিষ্কার হয় ঠিকই, তবে অনেকের চুলে নানা ধরনের সমস্যা দেখা দেয়। এই যেমন মাথার ত্বক শুষ্ক হয়ে যাওয়া বা চুল নিষ্প্রাণ হয়ে যাওয়া। এ জন্য চুলের সঙ্গে মানানসই শ্যাম্পু ব্যবহারের পাশাপাশি সঠিক নিয়ম জেনে নেয়া যাক-

শ্যাম্পু

আমাদের মাথার ত্বকে লিপিড অয়েল থাকে প্রাকৃতিকভাবেই যা চুলের উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করে। যাঁরা প্রতিদিন বাইরে বের হন, বাইরের ধুলাবালু ও গাড়ির কালো ধোঁয়ার কারণে তাঁদের চুল বেশ ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। কারণ, মাথার তালুতে ধুলাবালু জমে এই লিপিড অয়েল শুষে নেয়। এতে চুল হয়ে ওঠে রুক্ষ। নিয়মিত শ্যাম্পুর ব্যবহার মাথার তালুতে ধুলাবালু জমতে দেয় না। নিয়মিত শ্যাম্পু ব্যবহারের আরেকটি সুফল হলো, তা চুলকে ঝরঝরে রাখতে সাহায্য করে।

তবে অনেকেরই এমন মনে হয়ে থাকে যে নিয়মিত শ্যাম্পু ব্যবহারের কারণে চুল ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ ক্ষেত্রে চুলের জন্য সঠিক শ্যাম্পু বেছে নেওয়ার পরামর্শ দেন রূপবিশেষজ্ঞ ফারহানা রুমি। শ্যাম্পুতে কী কী উপাদান আছে আর কোন চুলের জন্য তা উপযোগী, সবকিছুই শ্যাম্পুর বোতলে লেখা থাকে, তাই চুলের ধরন বুঝে শ্যাম্পু নির্বাচন করলে এসব সমস্যায় আর পড়তে হয় না। এদিকে রং করা চুলে নিয়মিত সাধারণ শ্যাম্পু ব্যবহার করলে চুলের রং খুব দ্রুত উঠে যাওয়ার আশঙ্কা থাকে। এ জন্য হেয়ার কালার লক শ্যাম্পু ব্যবহার করতে হবে। অনেকেরই মাথার ত্বক নিয়মিত শ্যাম্পু করার ফলে চুল রুক্ষ হয়ে যায়। সে জন্য রাসায়নিক উপাদানমুক্ত শ্যাম্পু ব্যবহার করতে হবে। এ ধরনের সমস্যায় হারবাল শ্যাম্পু ব্যবহারে উপকার পাবেন।